• বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন
  • [gtranslate]
শীর্ষ সংবাদ
জেন্ডার সংবেদনশীল প্রতিবেদনে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পুরস্কার পেলেন ৩ সাংবাদিক এক্সরে রেজিস্ট্রারের হাতের লেখা স্পষ্ট করতে বললেন ঔষধাগারের পরিচালক রাজশাহীতে নাগরিক সমস্যা সমাধানে মাল্টি-পার্টি এ্যাডভোকেসি ফোরামের গোলটেবিল বৈঠক সংসদে অংশগ্রহণ বৃদ্ধিতে নারী এমপিদের বিশেষ আইন প্রণয়নের আহ্বান প্রশ্ন শুনেই রেগে বেফাঁস মন্তব্য, সাংবাদিকদের তোপের মুখে রাজশাহী-১ আসনের এমপি ফারুক চৌধুরী  রাজশাহীর পবায় ফারুক, মোহনপুরে আফজাল হলেন উপজেলা চেয়ারম্যান রাজশাহীতে শ্বশুরবাড়ি থেকে ১০ আগ্নেয়াস্ত্রসহ জামাই গ্রেফতার দেশে কোন রাজনৈতিক মামলা হয় না: অ্যাটর্নি জেনারেল ইউপি চেয়ারম্যান থেকে উপজেলা চেয়ারম্যান হলেন বেলাল উদ্দিন সোহেল রাজশাহীর তানোরে ময়না, গোদাগাড়িতে সোহেল চেয়ারম্যান নির্বাচিত

রাবিতে অমর একুশে পালনের প্রস্তুতি

Reporter Name / ২২০ Time View
Update : শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১

রাবি প্রতিনিধি : ভাষা আন্দোলনের গৌরবময় স্মৃতি, সেই সঙ্গে বেদনা আর বিদীর্ণ শোকের রক্তঝরা দিন অমর একুশে ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

শনিবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে শহীদ মিনার চত্ত্বর এলাকায় গিয়ে দেখা যায়, সৌন্দর্য বাড়াতে শহীদ মিনার চত্ত্বরটি নতুন রঙে রাঙানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা আল্পনা এঁকে রঙের তুলিতে সাজিয়ে তুলছেন শহীদ মিনার প্রাঙ্গণ ।

শহীদ মিনারের প্রাঙ্গণ সংলগ্ন পশ্চিম পাশের দেওয়ালটিতে অঙ্কন করা হচ্ছে বিশাল একটি দেয়ালচিত্র। রং-তুলির আঁচড়ে দেয়ালচিত্রে ফুটে উঠছে বাংলাদেশের ইতিহাস। দেয়ালটির গায়ে ছোঁয়া লাগছে হরেক রকমের রঙ-তুলির। লাল, নীল, সবুজ, হলুদসহ নানা রঙের তুলিতে তৈরি হচ্ছে দেয়ালচিত্র, রঙিন হচ্ছে ক্যানভাস।

বিশাল এই দেয়ালচিত্রটি দেশের গৌরবোজ্জ্বল ইতিহাসের সাক্ষী। যা মনে করিয়ে দিচ্ছে দেশভাগ থেকে শুরু করে ৫২-র ভাষা আন্দোলনসহ ৬৬-র ছয় দফা, ৬৯-র গণঅভ্যুত্থান, ৭০ এর নির্বাচন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধসহ দেশ স্বাধীন হওয়ার পূর্বের এবং পরবর্তী মুহুর্তগুলো।

এছাড়া দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনও নানা কর্মসূচি হাতে নিয়েছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. আজিজুর রহমান জানান, দিবসটির প্রথম প্রহরে রাত ১২টা ১মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন করা হবে। এরপর সকাল ৭টা থেকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল, অফিসার সমিতিসহ অন্যান্য পেশাজীবী সমিতি ও সংগঠন, সকাল সাড়ে ৭টায় রাবি শিক্ষক সমিতি এবং সকাল ৮টায় রাবি স্কুল ও শেখ রাসেল মডেল স্কুল প্রভাতফেরিসহ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করবে।

তিনি আরও জানান, এদিন সকাল সাড়ে ৮টায় রাবি অফিসার সমিতি, সকাল সাড়ে ১০টায় সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন ও পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি নিজ নিজ কার্যালয়ে এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, রাবি ইউনিট কমান্ড কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় আলোচনা সভা আয়োজন করবে।

এছাড়া, দিবসের অন্যান্য কর্মসূচিতে আছে, বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিল এবং সন্ধ্যায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা। এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে

আরবিসি/২০ ফেব্রুয়ারি/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category