• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:৩৯ পূর্বাহ্ন
  • [gtranslate]
শীর্ষ সংবাদ
কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে উত্তাল রাবি ক্যাম্পাস, রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ রাজশাহী জেলা আ’লীগের সভাপতিকে লাঞ্ছিতের ঘটনায় বাগমারা উপজেলার আ’লীগের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে দুর্বৃত্তদের হামলা ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের নতুন আহবায়ক আব্দুল্লাহ ইকবাল, শাহাদাৎ হোসেন মুন্নার অভিনন্দন প্যারাগুয়ের জালে ৪ গোলে দুর্দান্ত জয় ছিনিয়ে নিল ব্রাজিল, জোড়া গোল করেছেন ভিনিসিউস আজ রাজধানীতে আওয়ামী লীগ-বিএনপির সমাবেশ খুনোখুনি বেড়েছে আওয়ামী লীগে রাজশাহীতে আবাসিক হোটেলে অসামাজিক কাজের অভিযোগে মালিকসহ আটক ১৭ রাজশাহী-৬ আসনের এমপি’র কুশপুত্তলিকা জ্বালিয়ে শাহরিয়ার আলমকে অবাঞ্ছিত ঘোষণা করল আ’লীগ রাজশাহীর পবা উপজেলা ভাইস চেয়ারম্যান পপির রকেটের গতিতে বয়স বৃদ্ধির তদন্ত করল কমিটি রাজশাহীর বাঘায় নিহত নেতা বাবুলের জানাজা থেকে বের করে দেওয়া হলো জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা অনীল কুমার সরকারকে

সাতবছর পর রাজশাহী নগর ছাত্রলীগের সম্মেলন কাল

Reporter Name / ২১১ Time View
Update : মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২১

স্টাফ রিপোর্টার : ২০১৪ সালের ১০ সেপ্টেম্বর রাজশাহী মহানগর ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এরপর কেটেছে ৭ বছর। সভাপতি রকি কুমার ঘোষ ও সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিবের নেতৃত্বে ১৬১ সদস্যের সেই কমিটির বেশিরভাগেরই ছাত্রত্ব শেষ হয়েছে। বিয়ে করেছেন অর্ধ শতাধিক নেতা। নিস্তেজ হয়ে পড়েছে সাংগঠনিক তৎপরতা। নেতৃত্ব পাওয়ার প্রতীক্ষায় যারা ছিলেন তাদের বয়সও শেষের দিকে। শেষ পর্যন্ত প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে।

বাংলাদেশের সর্ববৃহৎ ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের রাজশাহী মহানগর শাখার সম্মেলন অনুষ্ঠিত হবে আগামীকাল বুধবার (২৪ ফেব্রুয়ারি)। গত বুধবার (১৭ ফেব্রুয়ারি) ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে এ সম্মেলন আয়োজনের নির্দেশ দেয়া হয়।

নির্দেশনা অনুযায়ী দীর্ঘ সাত বছর পর সম্মেলনের আয়োজন করেছে নগর ছাত্রলীগ। সম্মেলন অনুষ্ঠিত হবে পদ্মার পাড় ঘেঁষা দেশসেরা রাজশাহী কলেজে।

রাজশাহী মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিব বলেন, কেন্দ্রীয় ছাত্রলীগ সম্মেলনের জন্য তারিখ নির্ধারণ করে দিয়েছে। আমরা সে অনুযায়ী এরই মধ্যে প্রস্তুতি নিয়েছি। প্রস্তুতি প্রায় শেষের দিকে। এখন প্রচার-প্রচারণার কাজ চলছে। আশা করছি নির্ধারিত দিনেই ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে।

তিনি আরও জানান, বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদক আসন্ন সম্মেলনে পদের জন্য প্রতিদ্বন্দিতা করছেন না। এছাড়া বিবাহিত ও ২৯ বছরের উর্ধ্বে কেউ কমিটিতে থাকতে পারবে না। সভাপতি ও সাধারণ সম্পাদক পদে কতজন প্রতিদ্বন্দ্বিতা করছেন তা এখনো নির্দিষ্ট নয়। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে এ বিষয়ে বলা যাবে।

সম্মেলনকে ঘিরে উচ্ছ্বাস-উদ্দীপনা বিরাজ করছে। নগরীর বিভিন্নস্থানে শোভা পাচ্ছে পদ প্রত্যাশীদের ব্যানার-ফেস্টুন। পদ পেতে দৌঁড়ঝাপ শুরু করেছেন অনেকেই। প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন পদপ্রার্থীরা।

ছাত্রলীগের একাধিক সূত্র থেকে জানা যায়, সভাপতি পদে প্রায় ৫ জন ও সাধারণ সম্পাদক পদে প্রায় ৯ জন প্রার্থী ব্যাপক প্রচারণা চালাচ্ছেন। তবে গোপনে প্রচারণা ও লবিং-গ্রুপিং চালিয়ে যাচ্ছেন আরও অনেকে। শেষ সময়ে তারা আত্মপ্রকাশ করতে পারেন বলে জানা গেছে।

নগর ছাত্রলীগের সভাপতি পদপ্রার্থীর তালিকায় নাম লিখিয়েছেন মহানগর সহ-সভাপতি পিয়ারুল ইসলাম পাপ্পু, মহানগর ছাত্রলীগের সদস্য ও রাজশাহী কলেজ ছাত্রলীগ সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, মহানগর যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মাহমুদ দ্বীপ, দপ্তর সম্পাদক ফজলে রাব্বি, উপ-ছাত্রী বিষয়ক সম্পাদক মোসা. শান্তা খাতুন, নিউ গভ. ডিগ্রী কলেজ ছাত্রলীগের সভাপতি মাইনুল ইসলাম বাপ্পি এবং সাংগঠনিক সম্পাদক ও পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান রিগান।

এদের মধ্যে আলোচনা ও সমর্থনে এগিয়ে রয়েছেন নূর মোহাম্মদ সিয়াম, আব্দুল্লাহ আল মাহমুদ দ্বিপ, পিয়ারুল ইসলাম পাপ্পু।

সাধারণ সম্পাদক পদে প্রার্থী হিসেবে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ডা. সিরাজুম মুবিন সবুজ, উপ-ধর্ম বিষয়ক সম্পাদক ও রাজশাহী কলেজ ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রাশিক দত্ত, সাংগঠনিক সম্পাদক হাসান রেজা, ধর্ম বিষয়ক সম্পাদক আরেফিন পারভেজ বন্ধন, তথ্য ও গবেষণা সম্পাদক সাফফাত হাসান রিয়াদ, যুগ্ম-সাধারণ সম্পাদক মারুফ হোসেন এবং নগর ছাত্রলীগের সদস্য ও রাজশাহী কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাইমুল হাসান নাঈম। আলোচনার শীর্ষে রয়েছেন ডা. সিরাজুম মুবিন সবুজ, রাশিক দত্ত ও আরেফিন পারভেজ বন্ধন।

সভাপতি পদপ্রার্থী নূর মোহাম্মদ সিয়াম বলেন, মহানগর ছাত্রলীগের নতুন কমিটি নিয়ে আওয়ামী লীগ ও ছাত্রলীগ অঙ্গনসহ রাজশাহীর ছাত্র সমাজেরও অনেক প্রত্যাশা আছে। যেটা নিয়ে আলোচনাও চলছে। সেই জায়গায় আমি নিজের যথেষ্ট সম্ভাবনা দেখি। সভাপতি নির্বাচিত হলে বঙ্গবন্ধুর আদর্শকে সুউজ্জীবিত রেখে নগরপিতা এএইচএম খায়রুজ্জামান লিটনসহ আওয়ামী লীগের হাতকে শক্তিশালী করতে কাজ করবো। একই প্রত্যয় ব্যক্ত করেন অন্য প্রার্থীরা।

সভাপতি পদ প্রত্যাশিদের মধ্যে রাজশাহী পলিটেকনিক ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান রিগান ও তার কমিটির বিরুদ্ধে বিস্তর অভিযোগ রয়েছে। এর মধ্যে রাজশাহী পলিটেকনিকের প্রিন্সিপালকে পুকুরে ফেলে দেয়ার ঘটনা অন্যতম। এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। অন্যদিকে, দ্বিপ ও পাপ্পুর বয়স ২৯ পেরিয়ে গেছে বলে জানা গেছে।

সভাপতি প্রার্থী দ্বিপ ও পাপ্পু জানান, তাদের বয়স সামান্য পেরিয়ে গেছে। তবে করোনা পরিস্থিতির কারণে সংগঠন বিষয়টিকে বিবেচনায় নিবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

সাধারণ সম্পাদক পদপ্রার্থী ও রাজশাহী কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাইমুল হাসান নাঈম নানা অপরাধ ও অপকর্মে জড়িয়েছেন। তার বিরুদ্ধে রাজশাহী কলেজের গাছ কেটে বিক্রি করা, চর্টারসেলে জিম্মি করে মুক্তিপন আদায় এবং মাদক সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে। এসব বিষয় নিয়ে বিভিন্ন সময় গণমাধ্যমে সংবাদ প্রচারিত হয়েছে।

মহানগর ছাত্রলীগ জানিয়েছে, সম্মেলনের উদ্বোধন করবেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। সাধারণ সম্পাদক ডাবলু সরকার থাকবেন বিশেষ অতিথি। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখবেন ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

মহানগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিবের সঞ্চালনায় সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ও ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি ডা. আনিকা ফারিহা জামান অর্ণা, বাংলাদেশ ছাত্রলীগের গণশিক্ষা সম্পাদক আব্দুল্লাহ হীল বারী, মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি মো. শফিকুজ্জামান শফিক, সাবেক সাধারণ সম্পাদক মীর তৌহিদুর রহমান কিটু, রাজশাহী জেলা ছাত্রলীগ সভাপতি মো. হাবিব খান, রাজশাহী বিশ^বিদ্যালয় শাখা সভাপতি গোলাম কিবরিয়া, জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক মেরাজুল ইসলাম মেরাজ, রাজশাহী বিশ^বিদ্যালয় শাখা সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু, রুয়েট শাখা সভাপতি নাইম রহমান নিবিড় ও সাধারণ সম্পাদক চৌধুরি মাহফুজুর রহমান তপু।

প্রসঙ্গত, ২০১৪ সালের ১০ সেপ্টেম্বর রকি কুমার ঘোষকে সভাপতি, মাহমুদ হাসান রাজিবকে সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে পাঁচ জনসহ মোট ১৬১ সদস্যের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। মহানগর ছাত্রলীগের অধীনে থাকা পাঁচটি থানায় ২০১৭ সালের জুলাইয়ে সম্মেলন করে মহানগর ছাত্রলীগ। ৩৭টি সাংগঠনিক ওয়ার্ডের মধ্যে ৩০টিতে আংশিক কমিটি দেয়া হয়। এর মধ্যে অধিকাংশ ওয়ার্ড কমিটিই পূর্ণাঙ্গ রূপ পায়নি। তবে রাজশাহী কলেজ, রাজশাহী সিটি কলেজ, নিউ গভ. ডিগ্রি কলেজ ও পলিটেকনিক ইনস্টিটিউটে কমিটি গঠন করা হয়।

আরবিসি/২৩ ফেব্রুয়ারি/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category