• শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৭:৫০ পূর্বাহ্ন
  • [gtranslate]
শীর্ষ সংবাদ
জেন্ডার সংবেদনশীল প্রতিবেদনে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পুরস্কার পেলেন ৩ সাংবাদিক এক্সরে রেজিস্ট্রারের হাতের লেখা স্পষ্ট করতে বললেন ঔষধাগারের পরিচালক রাজশাহীতে নাগরিক সমস্যা সমাধানে মাল্টি-পার্টি এ্যাডভোকেসি ফোরামের গোলটেবিল বৈঠক সংসদে অংশগ্রহণ বৃদ্ধিতে নারী এমপিদের বিশেষ আইন প্রণয়নের আহ্বান প্রশ্ন শুনেই রেগে বেফাঁস মন্তব্য, সাংবাদিকদের তোপের মুখে রাজশাহী-১ আসনের এমপি ফারুক চৌধুরী  রাজশাহীর পবায় ফারুক, মোহনপুরে আফজাল হলেন উপজেলা চেয়ারম্যান রাজশাহীতে শ্বশুরবাড়ি থেকে ১০ আগ্নেয়াস্ত্রসহ জামাই গ্রেফতার দেশে কোন রাজনৈতিক মামলা হয় না: অ্যাটর্নি জেনারেল ইউপি চেয়ারম্যান থেকে উপজেলা চেয়ারম্যান হলেন বেলাল উদ্দিন সোহেল রাজশাহীর তানোরে ময়না, গোদাগাড়িতে সোহেল চেয়ারম্যান নির্বাচিত

দেড় দিনেই শেষ দিবা-রাত্রির টেস্ট, জয় ভারতের

Reporter Name / ৮৩ Time View
Update : বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

আরবিসি ডেস্ক : আহমেদাবাদে সিরিজের তৃতীয় ডে-নাইট টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ উইকেটের বিশাল জয় পেয়েছে ভারত। দ্বিতীয় দিনের তৃতীয় সেশনের খেলা অনেকটা বাকি থাকতেই এ বিশাল জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। ১৯৩৫ সালের পর এটাই সবচেয়ে কম দৈর্ঘ্যের টেস্ট।

বৃহস্পতিবার গুজরাটের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টেস্টে ইংলিশদের ছুড়ে দেওয়া মাত্র ৪৯ রানের লক্ষ্য কোনো উইকেট না হারিয়েই পেরিয়ে যায় স্বাগতিকরা।
এর আগে প্রথম ইনিংসের মতো নিজেদের দ্বিতীয় ইনিংসেও ভারতীয় স্পিনে বিধ্বস্ত হয়েছে ইংল্যান্ড। অক্ষর প্যাটেল ও অশ্বিনের তোপে মাত্র ৮১ রানেই গুটিয়ে গেছে সফরকারীরা। টেস্টে ভারতের বিপক্ষে এটাই তাদের সর্বনিম্ন ইনিংস। এর আগে ১৯৭১ সালে ওভালে ১০১ রান করেছিল ইংলিশরা।

শেষ পর্যন্ত ইংল্যান্ডের লিড দাঁড়ায় মাত্র ৪৮ রানে। আর রুটবাহিনীর এই দুর্দশার কারণ অশ্বিন ও অক্ষর। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের প্রথম বলেই ওপেনার জ্যাক ক্রলিকে গোল্ডেন ডাক উপহার দেন অক্ষর। এক বল পরেই জনি বেয়ারস্টোকেও ডাক উপহার দেন এই বাঁহাতি স্পিনার। পরে ডম সিবলিকে ৭ রানে বিদায় করেন তিনি।

৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ইংলিশদের আরও বিপদে ফেলে দেন অশ্বিন। বেন স্টোকসকে টেস্টে ১১বারের মতো নিজের শিকার বানান এই ডানহাতি ক্যারম বোলার। ঘুরে দাঁড়ানোর চেষ্টা করতে থাকা রুট (১৯) বিদায় হন অক্ষরের বলে। এরপর ২ রানের ব্যবধান ওলে পোপ এবং আর্চারকে তুলে নিয়ে ৪০০ উইকেট মাইলফলকে পৌঁছান অশ্বিন।

ভারতীয়দের মধ্যে চতুর্থ বোলার হিসেবে এবং সবমিলিয়ে দ্বিতীয় দ্রুততম সময়ে এই ক্লাবে প্রবেশ করলেন অশ্বিন। অশ্বিনের আগে ৪০০ বা তার বেশি উইকেট শিকার করা ভারতীয় বোলার-অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) এবং হরভজন সিং (৪১৭)। ৪০০ উইকেটের চূড়ায় দ্রুততম সময়ে পৌঁছানোর ক্ষেত্রে মুরালির পরেই এখন অশ্বিনের নাম শোভা পাচ্ছে। শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুরালি ৭২ টেস্টেই ওই উচ্চতায় পৌঁছান। অশ্বিনের লেগেছে ৭৭ টেস্ট।

অশ্বিনের মাইলফলক ছোঁয়ার ম্যাচে রেকর্ড গড়েছেন অক্ষর প্যাটেলও। প্রথমবারের মতো এক টেস্টে ১০ উইকেট পাওয়া এই স্পিনার পুরো ম্যাচে ৭০ রান খরচে তুলে নিয়েছেন ১১ (৬+৫) উইকেট, যা দিনরাতের টেস্টে এখন পর্যন্ত সেরা বোলিং ফিগার। ইংলিশদের শেষ উইকেটটি গেছে আরেক স্পিনার ওয়াশিংটন সুন্দর। অশ্বিন নেন ৪ উইকেট, দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট।

ইংল্যান্ডের অধিনায়ক জো রুটের প্রথমবারের মতো ৫ উইকেট শিকারের কীর্তিতে ৩ উইকেটে ৯৯ রান থেকে দ্বিতীয় দিনের খেলা শুরুর পর ১৪৫ রানেই থামে ভারতের ইনিংস। এই পার্টটাইম বোলার এক ইনিংসে ৫ উইকেট তুলে নেওয়া স্পিনারদের ক্ষেত্রে সবচেয়ে কম রান খরচ করেছেন। ৪ উইকেট নেন জ্যাক লিচ।

এর আগে ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় মাত্র ১১২ রানে। এ জয়ে ৪ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত।

আরবিসি/২৫ ফেব্রুয়ারি/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category