• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৩:৫৫ অপরাহ্ন
  • [gtranslate]
শীর্ষ সংবাদ
কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে উত্তাল রাবি ক্যাম্পাস, রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ রাজশাহী জেলা আ’লীগের সভাপতিকে লাঞ্ছিতের ঘটনায় বাগমারা উপজেলার আ’লীগের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে দুর্বৃত্তদের হামলা ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের নতুন আহবায়ক আব্দুল্লাহ ইকবাল, শাহাদাৎ হোসেন মুন্নার অভিনন্দন প্যারাগুয়ের জালে ৪ গোলে দুর্দান্ত জয় ছিনিয়ে নিল ব্রাজিল, জোড়া গোল করেছেন ভিনিসিউস আজ রাজধানীতে আওয়ামী লীগ-বিএনপির সমাবেশ খুনোখুনি বেড়েছে আওয়ামী লীগে রাজশাহীতে আবাসিক হোটেলে অসামাজিক কাজের অভিযোগে মালিকসহ আটক ১৭ রাজশাহী-৬ আসনের এমপি’র কুশপুত্তলিকা জ্বালিয়ে শাহরিয়ার আলমকে অবাঞ্ছিত ঘোষণা করল আ’লীগ রাজশাহীর পবা উপজেলা ভাইস চেয়ারম্যান পপির রকেটের গতিতে বয়স বৃদ্ধির তদন্ত করল কমিটি রাজশাহীর বাঘায় নিহত নেতা বাবুলের জানাজা থেকে বের করে দেওয়া হলো জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা অনীল কুমার সরকারকে

শীর্ষ ধনীর মুকুট হারালেন জ্যাক মা

Reporter Name / ২১৭ Time View
Update : বুধবার, ৩ মার্চ, ২০২১

আরবিসি ডেস্ক : চীনের ই–কমার্স জায়ান্ট আলিবাবা ও এর সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা। সাংহাইভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হুরুন চায়না রিচ লিস্টে তিন ধাপ পিছিয়ে তিনি তালিকার চারে অবস্থান করছেন। চীনের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের তোপের মুখে প্রতিষ্ঠানের সম্পদ হারিয়েছেন তিনি।

হুরুন গ্লোবাল রিচ-এর নতুন তালিকায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শীর্ষ ধনীর তলিকায় স্থান পেয়েছেন বোতলজাত পানির বিক্রয় প্রতিষ্ঠান নংফু স্প্রিংসের মালিক ঝং শানশান, টেনসেন্ট হোল্ডিংয়ের মালিক পনি মা ও পিনডুডু’র প্রতিষ্ঠাতা কলিন হুয়াং।

২০১৯ ও ২০২০ সালের রিচ লিস্টে জ্যাক মা ও তার পরিবারের অবস্থান শীর্ষে ছিল। কিন্তু মঙ্গলবার (২ মার্চ) প্রতিষ্ঠানটির পক্ষ থেকে প্রকাশিত সর্বশেষ তালিকায় দেখা যাচ্ছে, জ্যাক মা আর চীনের শীর্ষ ধনী নেই। তার অবস্থান চতুর্থ স্থানে। সম্প্রতি চীনা নিরাপত্তা বিভাগের তত্ত্বাবধানে আসার পর জ্যাক মা দেশের চতুর্থ শীর্ষ ধনী হিসেবে চিহ্নিত হয়েছেন।

হুরুন গ্লোবাল রিচ লিস্টের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের নিরাপত্তা বিভাগ জ্যাক মা’র প্রতিষ্ঠানগুলো নিজেদের তত্ত্বাধানে নেওয়ার পর থেকে আলিবাবা ও অ্যান্ট গ্রুপের অবনমন শুরু হয়েছে। এরপর থেকে নিরাপত্তা নিয়ন্ত্রকরা দেশের প্রযুক্তি খাতের ওপর নজরদারি অবিশ্বাস্যভাবে কঠোর করেছে। ডিসেম্বর মাসে আলিবাবার একটি আনুষ্ঠানিক অ্যান্টি-ট্রাস্ট তদন্ত শুরু করা হয়। মা’র প্রতিষ্ঠানগুলোর দুর্দশার শুরু গত বছরের ২৪ অক্টোবর চীনের কর্তৃপক্ষের বিরুদ্ধে কথা বলার পর থেকেই। এর পর অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন আইওপি স্থগিত করা হয়।

জ্যাক মা মিডিয়াকে এড়িয়ে চলেন না। কিন্তু প্রায় তিন মাস ধরে জনসাধারণের চোখ থেকে অদৃশ্য ছিলেন এবং তার অবস্থান সম্পর্কে বিতর্কিত জল্পনা শুরু হয়েছিল। এরপর গত জানুয়ারিতে ৫০ সেকেন্ডের একটি ভিডিওতে জনসমক্ষে আত্মপ্রকাশ করেন তিনি।

সূত্র: রয়টার্স।

আরবিসি/০৩ মার্চ/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category