• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:১৩ পূর্বাহ্ন
  • [gtranslate]
শীর্ষ সংবাদ
কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে উত্তাল রাবি ক্যাম্পাস, রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ রাজশাহী জেলা আ’লীগের সভাপতিকে লাঞ্ছিতের ঘটনায় বাগমারা উপজেলার আ’লীগের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে দুর্বৃত্তদের হামলা ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের নতুন আহবায়ক আব্দুল্লাহ ইকবাল, শাহাদাৎ হোসেন মুন্নার অভিনন্দন প্যারাগুয়ের জালে ৪ গোলে দুর্দান্ত জয় ছিনিয়ে নিল ব্রাজিল, জোড়া গোল করেছেন ভিনিসিউস আজ রাজধানীতে আওয়ামী লীগ-বিএনপির সমাবেশ খুনোখুনি বেড়েছে আওয়ামী লীগে রাজশাহীতে আবাসিক হোটেলে অসামাজিক কাজের অভিযোগে মালিকসহ আটক ১৭ রাজশাহী-৬ আসনের এমপি’র কুশপুত্তলিকা জ্বালিয়ে শাহরিয়ার আলমকে অবাঞ্ছিত ঘোষণা করল আ’লীগ রাজশাহীর পবা উপজেলা ভাইস চেয়ারম্যান পপির রকেটের গতিতে বয়স বৃদ্ধির তদন্ত করল কমিটি রাজশাহীর বাঘায় নিহত নেতা বাবুলের জানাজা থেকে বের করে দেওয়া হলো জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা অনীল কুমার সরকারকে

বছরে ১০০ কোটি টন খাদ্য অপচয় করছে মানুষ

Reporter Name / ২৬৪ Time View
Update : শুক্রবার, ৫ মার্চ, ২০২১

আরবিসি ডেস্ক : বিশ্বে প্রতি বছর মানুষ প্রায় ১০০ কোটি টন খাদ্যের অপচয় করছে। জাতিসংঘের পরিবেশ কর্মসূচি প্রকাশিত খাদ্য অপচয় সূচক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এই প্রতিবেদনটি খাদ্য অপচয় নিয়ে এ যাবৎকালের সবচেয়ে বিস্তৃত প্রতিবেদন। এর আগে বিশ্বে খাদ্য অপচয়ের পরিমাণ সম্পর্কে যে ধারণা করা হয়েছিল নতুন প্রতিবেদনে উল্লেখিত সংখ্যাটি তার দ্বিগুণ।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে প্রতিবছর এক জন মানুষ বাড়িতে গড়ে ৭৪ কেজি খাবার অপচয় করে। ২০১৯ সালে বিশ্বে প্রায় ৯৩ কোটি ১০ লাখ টন খাদ্য অপচয় হয়েছে। এই হিসেবে, ভোক্তাদের কাছে যাওয়া মোট ১৭ শতাংশ খাদ্য বাড়ি, খুচরা দোকান, রেস্তোরাঁ কিংবা অন্যান্য খাদ্য সেবা প্রতিষ্ঠানের ডাস্টবিনে ফেলা হয়েছে।

এতে বলা হয়েছে, অধিকাংশ খাদ্য অপচয়ের ঘটনা ঘটে বাসা-বাড়িতে। ভোগের স্তরে প্রাপ্ত খাদ্যের ১১ শতাংশ অপচয় বাড়িতে, ৫ শতাংশ খাদ্য সরবরাহ প্রতিষ্ঠানে এবং ২ শতাংশ খুচরা দোকানগুলোতে হয়। বৈশ্বিকভাবে মাথাপিছু খাদ্য অপচয়ের পরিমাণ ১২১ কেজি। এর মধ্যে ৭৪ কেজিই অপচয় হয় বাড়িতে।

আগে ভাবা হতো কেবল ধনী দেশগুলোতেই খাদ্য অপচয় হয়। তবে জাতিসংঘের এই প্রতিবেদনে বলা হয়েছে, বিস্ময়করভাবে দেখা গেছে, প্রায় সব দেশেই খাদ্য অপচয়ের মাত্রা সমান। এমনকি আফ্রিকার দরিদ্র দেশগুলোও রয়েছে এই তালিকায়।

আরবিসি/০৫মার্চ/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category