• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:২৩ অপরাহ্ন
  • [gtranslate]
শীর্ষ সংবাদ
কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে উত্তাল রাবি ক্যাম্পাস, রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ রাজশাহী জেলা আ’লীগের সভাপতিকে লাঞ্ছিতের ঘটনায় বাগমারা উপজেলার আ’লীগের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে দুর্বৃত্তদের হামলা ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের নতুন আহবায়ক আব্দুল্লাহ ইকবাল, শাহাদাৎ হোসেন মুন্নার অভিনন্দন প্যারাগুয়ের জালে ৪ গোলে দুর্দান্ত জয় ছিনিয়ে নিল ব্রাজিল, জোড়া গোল করেছেন ভিনিসিউস আজ রাজধানীতে আওয়ামী লীগ-বিএনপির সমাবেশ খুনোখুনি বেড়েছে আওয়ামী লীগে রাজশাহীতে আবাসিক হোটেলে অসামাজিক কাজের অভিযোগে মালিকসহ আটক ১৭ রাজশাহী-৬ আসনের এমপি’র কুশপুত্তলিকা জ্বালিয়ে শাহরিয়ার আলমকে অবাঞ্ছিত ঘোষণা করল আ’লীগ রাজশাহীর পবা উপজেলা ভাইস চেয়ারম্যান পপির রকেটের গতিতে বয়স বৃদ্ধির তদন্ত করল কমিটি রাজশাহীর বাঘায় নিহত নেতা বাবুলের জানাজা থেকে বের করে দেওয়া হলো জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা অনীল কুমার সরকারকে

প্রধানমন্ত্রীর নেতৃত্বের কারণেই দেশে নারীদের জয়জয়কার : লিটন

Reporter Name / ৭৯ Time View
Update : সোমবার, ৮ মার্চ, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, দেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠী নারী। তাদের ঘরে বসে রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়। এটি অনুধাবন করেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়ন করেছেন। নারীরা এখন ট্রেন চালাচ্ছে, সরকারের সচিব হচ্ছেন, ডিসি, ইউএনও হয়েছে, পুলিশ, র‌্যাব, বিজিবিসহ সব ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বেড়েছে। পুরুষদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন নারীরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের কারণেই বাংলাদেশে আজ নারীদের জয়জয়কার।

আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষ্যে সোমবার দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রাজশাহী জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন মেয়র।

প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র বলেন, হাতে-কলমে কাজ শেখার জন্য সরকার বিভিন্ন কারিগারি প্রতিষ্ঠান গড়ে তুলে সেখানে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। নারীদের ঋণ সুবিধাও দিচ্ছে সরকারি ও বেসরকারি ব্যাংক। চাকরির আসায় বসে না থেকে উদ্যোক্তা হতে আগ্রহী হতে হবে, প্রশিক্ষণ নিয়ে কাজ শিখতে হবে। নারী উদ্যোক্তাদের যুগোপযোগী পণ্য তৈরি করতে হবে। গতানুগতিক ধারা থেকে তাদের বেরিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, রাজশাহীতে শিল্পায়ন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ইতোমধ্যে দুইটি শিল্পাঞ্চল অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। বিসিক শিল্পনগরী-২ এর ভূমি উন্নয়ন কাজ চলছে। চামড়া শিল্প পার্কও প্রতিষ্ঠার কাজ এগিয়ে চলেছে। এসব নতুন শিল্প এলাকাতে প্রকৃত নারী ও পুরুষ উদ্যোক্তাদের প্লট বরাদ্দ দেওয়া হবে।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী ও নারীনেত্রী শাহীন আকতার রেনী। তিনি তাঁর বক্তৃতায় বলেন, শেখ হাসিনা একজন নারীবান্ধব প্রধানমন্ত্রী। দীর্ঘদিন যাবৎ নারীর ক্ষমতায়নে তিনি কাজ যাচ্ছেন। প্রধানমন্ত্রীর কারণেই নারীরা ক্ষমতায়নে সাফল্য অর্জন করেছে। তাঁর জন্যই দেশের প্রতিটি ক্ষেত্রে নারীদের অবাধ বিচরণ। এখন আমরা যদি সকলে নিজ পরিবার থেকে সচেতন হয়, নিজেদের মানসিকতার পরিবর্তন করি, তাহলে নারীরা আরো এগিয়ে যাবে।
রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বিশেষ অতিথির বক্তব্য দেন সংরিক্ষত নারী আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, সাবেক সংসদ সদস্য ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী অধ্যাপিকা জিনাতুন নেসা তালুকদার, জাতীয় মহিলা সংস্থা রাজশাহীর চেয়ারম্যান বেগম মর্জিনা পারভীন। সভায় প্রবন্ধ উপস্থাপন করেন মহিলা বিষয়ক অধিদপ্তর রাজশাহীর উপ-পরিচালক শবনম শিরিন।

আলোচনা সভায় আগত অতিথিবৃন্দ মুক্তিযুদ্ধ, মুজিব শতবর্ষসহ করোনা পরিস্থিতিতে নারী নেতৃত্ব এবং নারীর বলিষ্ঠ অবদান তুলে ধরে গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন।

মুজিব শতবর্ষ উদ্যাপন উপলক্ষ্যে আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম দিবস ও জাতীয় শিশু দিবসে বঙ্গবন্ধুর উপর কুইজ প্রতিযোগীতায় অংশগ্রহণের জন্য ২০ জন ছাত্র-ছাত্রীর মাঝে বঙ্গবন্ধুর স্বরচিত ‘কারাগারের রোজনামচা’ বইটি বিতরণ করা হয়। এছাড়াও অনুষ্ঠানে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক পরিচালিত ই-প্লাটফরমের শুভ উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি দফতরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, ছাত্র-ছাত্রী, বিভিন্ন মহিলা সমিতির সভানেত্রী ও সদস্যবৃন্দ, বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন।

আরবিসি/০৮ মার্চ/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category