• বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন
  • [gtranslate]
শীর্ষ সংবাদ
জেন্ডার সংবেদনশীল প্রতিবেদনে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পুরস্কার পেলেন ৩ সাংবাদিক এক্সরে রেজিস্ট্রারের হাতের লেখা স্পষ্ট করতে বললেন ঔষধাগারের পরিচালক রাজশাহীতে নাগরিক সমস্যা সমাধানে মাল্টি-পার্টি এ্যাডভোকেসি ফোরামের গোলটেবিল বৈঠক সংসদে অংশগ্রহণ বৃদ্ধিতে নারী এমপিদের বিশেষ আইন প্রণয়নের আহ্বান প্রশ্ন শুনেই রেগে বেফাঁস মন্তব্য, সাংবাদিকদের তোপের মুখে রাজশাহী-১ আসনের এমপি ফারুক চৌধুরী  রাজশাহীর পবায় ফারুক, মোহনপুরে আফজাল হলেন উপজেলা চেয়ারম্যান রাজশাহীতে শ্বশুরবাড়ি থেকে ১০ আগ্নেয়াস্ত্রসহ জামাই গ্রেফতার দেশে কোন রাজনৈতিক মামলা হয় না: অ্যাটর্নি জেনারেল ইউপি চেয়ারম্যান থেকে উপজেলা চেয়ারম্যান হলেন বেলাল উদ্দিন সোহেল রাজশাহীর তানোরে ময়না, গোদাগাড়িতে সোহেল চেয়ারম্যান নির্বাচিত

রাবিতে শহীদ হিমেল দিবস পালিত, স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি

Reporter Name / ৬৯ Time View
Update : বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০২৩

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসের অভ্যন্তরে ট্রাকচাপায় নিহত চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের শিক্ষার্থী শহীদ হিমেলের প্রথম মৃত্যু দিবস পালিত হয়েছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ, কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট ও ড্রামা এসোসিয়েশন পৃথক পৃথক কর্মসূচির মাধ্যমে এই দিবসটি পালন করে।

এদিন সকাল ১০টায় শহীদ হিমেলের স্মরণে শহীদ হবিবুর রহমান মাঠে দুর্ঘটনাস্থলে পুষ্পস্তবক অর্পণ করে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সংস্কৃতি জোট ও রাজশাহী বিশ্ববিদ্যালয় ড্রামা এসোসিয়েশন (রুডা)।

পুষ্পস্তবক অর্পণ শেষে দূর্ঘটনাস্থলে শহীদ হিমেলের স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি জানিয়ে সাংস্কৃতিক জোটের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক অমিত কুমার দত্ত বলেন, হিমেলের মৃত্যুর এক বছর হলেও এখানে কোন স্মৃতিস্তম্ভ নির্মাণ হয়নি। অথচ প্রশাসন সেটা নির্মাণের আশ্বাস মৃত্যুর পরদিই দিয়েছিল। বিশ্ববিদ্যালয় ক্যাম্পসে একজন শিক্ষার্থীর এভাবে মৃত্যু খুবই দুঃখজনক। এধরনের ঘটনা পুনর্বার যাতে না ঘটে সেবিষয়ে সচেষ্ট থাকতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবী জানান। একই দাবি জানান শহীদ হিমেলের সংগঠন রুডার সভাপতি মো. মনির হোসাইন।

এছাড়া এদিন বেলা ১১টায় চারুকলা অনুষদের শিক্ষার্থীদের উদ্যোগে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়। এতে রাবি উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম, অনুষদ অধিকর্তা অধ্যাপক মোহাম্মদ আলী, বিভাগীয় সভাপতি অধ্যাপক টিএমএম নুরুল মোদ্দাসের চৌধুরীসহ অনুষদভুক্ত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেয়।

স্মরণসভায় রাবি উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, হিমেলের মৃত্যু তাঁর পরিবার, সহপাঠীসহ সামগ্রিকভাবে বিশ্ববিদ্যালয় পরিবারের জন্য হৃদয়বিদারক। এমন ঘটনা আর যাতে না ঘটে এজন্য সকলকে সচেতন হওয়ার আহ্বান জানাচ্ছি। হিমেলের মৃত্যুতে তার অসহায় পরিবারের প্রতি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাধ্যমত সহায়তা দিয়েছে। ভবিষ্যতেও প্রয়োজনে সহযোগিতা দেয়ার বিষয় বিবেচনা করা হবে বলে জানান তিনি।

স্মরণসভায় হিমেলের স্মরণে বৃক্ষরোপণ করা ছাড়াও শিক্ষক ও সহপাঠীরা স্মৃতিচারণ করেন। অনুষ্ঠানে তাঁর রুহের মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল ও মোনাজাত করা হয়।

এছাড়া দিবসটি উপলক্ষে বিকেল সাড়ে ৪টায় রাজশাহী ইউনিভার্সিটি ড্রামা এসোসিয়েশনের (রুডা) আয়োজনে ড মমতাজউদ্দিন কলা ভবনে স্মরণসভা এবং সন্ধ্যা ৬টায় দূর্ঘটনাস্থলে প্রদীপ প্রজ্জ্বল করবে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সংস্কৃতিক জোট।

প্রসঙ্গত, ২০২২ সালের এই দিন রাত ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলের সামনে ভবন নির্মাণকাজে ব্যবহৃত বেপরোয়া ট্রাকের চাপায় নিহত হন গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহবুব হাবিব হিমেল। বিষয়টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক শোকাবহ পরিবেশের সৃষ্টি করে।

আরবিসি/০১ ফেব্রুয়ারি/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category