• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৪:৫২ অপরাহ্ন
  • [gtranslate]
শীর্ষ সংবাদ
কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে উত্তাল রাবি ক্যাম্পাস, রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ রাজশাহী জেলা আ’লীগের সভাপতিকে লাঞ্ছিতের ঘটনায় বাগমারা উপজেলার আ’লীগের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে দুর্বৃত্তদের হামলা ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের নতুন আহবায়ক আব্দুল্লাহ ইকবাল, শাহাদাৎ হোসেন মুন্নার অভিনন্দন প্যারাগুয়ের জালে ৪ গোলে দুর্দান্ত জয় ছিনিয়ে নিল ব্রাজিল, জোড়া গোল করেছেন ভিনিসিউস আজ রাজধানীতে আওয়ামী লীগ-বিএনপির সমাবেশ খুনোখুনি বেড়েছে আওয়ামী লীগে রাজশাহীতে আবাসিক হোটেলে অসামাজিক কাজের অভিযোগে মালিকসহ আটক ১৭ রাজশাহী-৬ আসনের এমপি’র কুশপুত্তলিকা জ্বালিয়ে শাহরিয়ার আলমকে অবাঞ্ছিত ঘোষণা করল আ’লীগ রাজশাহীর পবা উপজেলা ভাইস চেয়ারম্যান পপির রকেটের গতিতে বয়স বৃদ্ধির তদন্ত করল কমিটি রাজশাহীর বাঘায় নিহত নেতা বাবুলের জানাজা থেকে বের করে দেওয়া হলো জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা অনীল কুমার সরকারকে

প্লে স্টোর থেকে ১৮ অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল

Reporter Name / ১০৬ Time View
Update : মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৪

আরবিসি ডেস্ক : প্লে স্টোর থেকে ক্ষতিকর ১৮টি অ্যাপ সরিয়ে ফেলেছে গুগল। এসব অ্যাপ ফোনে ঢুকে ভয়ংকর ক্ষতি করতে পারে। তাই ব্যবহারকারীদের সুরক্ষায় গুগল প্লে স্টোর থেকে এসব অ্যাপ সরিয়ে নিয়েছে। গুগল সরালেও আপনার ফোনে আছে কি না, তা দেখে নিন। থাকলে দ্রুত আনইনস্টল করে ফেলতে হবে অ্যাপগুলো।

এই সমস্ত মোবাইল অ্যাপে স্পিলওয়ান ম্যালওয়্যার পাওয়া গিয়েছে, যা ব্যবহারকারীদের সমস্ত ডাটা চুরি করছিলো। এই সমস্ত অ্যাপ প্লে স্টোর থেকে কয়েক লাখ বার ডাউনলোড করা হয়েছে।

স্পিলওয়ান কীভাবে কাজ করে?
স্পিলওয়ান হরো এক ধরনের ম্যালওয়্যার, যা এই ১৮টি অ্যাপে পাওয়া গিয়েছে। এটি যেকোনো ব্যবহারকারীর ফোন থেকে ডাটা চুরি করতে পারে। ফোনে উপস্থিত সব ধরনের তথ্য হ্যাকারদের কাছে পাওয়া যাবে। এছাড়াও আপনার মেসেজ পড়তে পারে। এই ম্যালওয়্যার ব্যবহারকারীদের ব্ল্যাকমেইল করতে পারে। ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, আফ্রিকার মতো দেশের ব্যবহারকারীরা স্পিলওয়ানের শিকার হয়। তাই যেসব অ্যাপ গুগল ইতিমধ্যেই সরিয়ে দিয়েছে, তা ফোন থেকে দ্রুত আনইনস্টল করা উচিত।

চলুন দেখে নেয়া যাক কোন অ্যাপগুলো মুছে দিয়েছে গুগল
AA Credit, Love Cash, GuayabaCash, EasyCredit, Dinner, CrediBus, FlashLoan, LoansCredit, Credit Loans-YumiCash, Go Credit, Instant Loan, large wallet, Fast Credit, Finupp Lending, 4S Cash, TrueNaira, EasyCash।

আরবিসি/২0ফেব্রুয়ারী/অর্চনা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category